অতিরিক্ত রক্তক্ষরণ হলে করণীয় | HelpBangla.com
image
Homeপ্রাথমিক চিকিৎসাঅতিরিক্ত রক্তক্ষরণ হলে করণীয়

অতিরিক্ত রক্তক্ষরণ হলে করণীয়

অতিরিক্ত রক্তক্ষরণ হলে প্রাথমিক চিকিৎসা


(১) আহত ব্যক্তিকে প্রথমে শুইয়ে দিন যাতে সে বেহুঁশ হয়ে না পড়ে। রক্তক্ষরণ বন্ধ করার জন্য পরিষ্কার ড্রেসিং গজ অথবা হাতের কাছে পাওয়া পরিষ্কার কাপড় দৃঢ়ভাবে ক্ষতের উপর বেঁধে দিন। যদি প্রথম ড্রেসিং রক্তে ভিজে যায় তবে দৃঢ়ভাবে এর উপর দ্বিতীয় ড্রেসিং দিন এবং চাপ দিয়ে ধরে থাকুন। যদি সরাসরি ক্ষতের উপর চাপ প্রয়োগ কার্যকরী না হয় তবে ক্ষতের উপরের ও নিচের দিকে চাপ প্রয়োগ করলে সচরাচর রক্তক্ষরণ বন্ধ হয়ে যায়।
(২) যদি হাত কিংবা পায়ের রক্তক্ষরণ, ক্ষতস্থানের উপর সরাসরি চাপ প্রয়োগে বন্ধ করা না যায়, তবে আপনার হাত কিংবা আঙ্গুলের সাহায্যে ক্ষতস্থানে রক্তসঞ্চালনকারী ধমনী দৃঢ়ভাবে চেপে ধরুন, যাতে রক্তপ্রবাহ বন্ধ থাকে।

নিচের ছবিতে চারটি চাপ দেওয়ার পয়েন্ট দেখানো হলো। এই পদ্ধতি কিন্তু মাথা কিংবা ঘাড়ের রক্তক্ষরণের বেলা প্রযোজ্য নয়।


(৩) যখন রক্তক্ষরণ বন্ধ হবে, তখন দৃঢ়ভাবে ক্ষতস্থানের ওপর ব্যান্ডেজ লাগিয়ে দিন কিন্তু ততটা জোরে নয় যার ফলে উক্ত অঙ্গে স্বাভাবিক রক্তপ্রবাহ ব্যাহত হতে পারে। যদি খুব টাইট ব্যান্ডেজ দেয়া হয় তাহলে ক্ষতের নিচে ধমনী পাওয়া যায় না। কাজেই এ ব্যাপারে সাবধান থাকতে হবে।ক্ষতস্থান পরিষ্কারসহ বাকী চিকিৎসার ভার ডাক্তারের উপর ছেড়ে দিনন। শক্ বা বেহুঁশের লক্ষণ খেয়াল করুন।
ক্ষতস্থানে যাতে জীবাণু সংক্রমন না হয় সেজন্যে পারতপক্ষে ময়লা কাপড় কিংবা ড্রেসিং ব্যবহার করবেন না, সেইসাথে আপনার হাত যেন অপরিষ্কার এবং আধোয়া না হয়। কিন্তু জরুরি প্রয়োজনে হাতের কাছে যা পাওয়া যায় তাই ব্যবহার করা উচিত। কারণ অতিরিক্ত রক্তক্ষরণ আহতদের জন্য মারাত্মক পরিণতির সৃষ্টি করতে পারে। তাই জরুরি অবস্থায় আপনাকে দ্রুততার সাথে কাজ করতে হবে। আপনি যদি কতখানি রক্তক্ষরণ হয়েছে তা ধারণা করতে পারেন তাহলে তা ডাক্তারকে তাঁর চিকিৎসা চালিয়ে যেতে সাহায্য করবে। স্মরণ রাখবেন যে এক আউন্স পরিমাণ রক্তও অনেকগুলো ব্যান্ডেজকে রঞ্জিত করতে পারে।
নতুন নতুন তথ্য জানতে নিয়মিত সাইট ভিজিট করুন
3 months ago (August 26, 2019) 83 Views
Report

About Author (65)

Admin

প্রযুক্তির মুক্ত বাংলা HelpBangla.com নতুন তথ্য জানতে ও জানাতে, নব অভিলষে আপনাদের মাঝে আসা, নিজে টিপস লিখতে উপরে Sign up করে Login করুন।

image

comment closed

Related Posts

click for Home page