ফ্রি ব্লগ সাইট তৈরি করার নিয়ম পর্ব: ২ | HelpBangla.com
image
HomeBlogspot or Blogger Tipsফ্রি ব্লগ সাইট তৈরি করার নিয়ম পর্ব: ২
image

ফ্রি ব্লগ সাইট তৈরি করার নিয়ম পর্ব: ২

HelpBangla.com

এ আজকে ফ্রি Blog সাইট তৈরি করার দ্বিতীয় পর্বে স্বাগতম। যারা কিভাবে ফ্রি Blogger বা ব্লগ সাইট তৈরি করতে হয় ১ম পর্ব পড়েন নি তারা পড়ে আসুন
নিজেই মাত্র কয়েক মিনিটে ফ্রি Blog সাইট তৈরি করুন ( পর্ব ১ )

ফ্রি ব্লগার ওয়েব সাইট তৈরি করার পর্ব ২


আমরা গত পর্বের নিয়মানুসারে যে ফ্রি ব্লগ সাইটি তৈরি করে ছিলাম তা Blogspot.com এ গিয়ে Sign in বা করুন। নিশ্চই আপনাদের সাইটের এড্রেস,ডিজাইন আগের টিপস অনুযায়ী সেট করেছেন তাই পরবর্তীতে আপনার ব্লগস্পট account এ প্রবেশ করলে নিচের চিত্রের মতো Dashboard দেখতে পাবেন।

ব্লগার Dashboard পরিচিতিঃ


১. View Blog: এখানে টার্চ করে সরাসরি আপনার ব্লগে সাইট Visit করে দেখতে পারবেন কিরকম দেখাচ্ছে।
২. Posts: আপনি আপনার ব্লগে এ যাবত যতগুলো পোষ্ট করেছেন সেই সব পোষ্টগুলির তালিকা এখানে যথাক্রমে তারিখ অনুযায়ী দেখতে পাবেন।আগে করে থাকা কোন পোষ্ট ডিলিট কিংবা কিছু পরিবর্তন করতে চাইলে এখান থেকে Post এর নিচে Edit ক্লিক করে পরিবর্তন করতে পারবেন।
৩. Stats: এখান থেকে আপনার Blog এর ট্রাফিক বা ভিজিটর সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এটি প্রায় ব্লগের Overview অপশন এর মত। তবে এখান থেকে কোন Post কতটি View হয়েছে , কোন ধরনের Browser ব্যবহার করে আপনার ব্লগ সাইটে ভিজিটররা এসেছে, কোন কোন Country হতে ভিজিটররা আপনার ব্লগ Visit করলো এবং কোন Operating System ব্যবহার করে আপনার ব্লগে Visit হলো ইত্যাদিসহ আরও অনেক বিস্তারিত জানতে পারবেন।
৪. Comments: আপনার ব্লগের কোন Post কতটি Comment করা হলো, কোন Comment ডিলিট করা, Comment অনুমোদন দেওয়া এবং spam Comment ডিলিট করার কাজে ব্যবহৃত হয়।
৫. Earning: আপনার ব্লগ সাইটটি যদি ভালমানের হয় এবং প্রতিদিম প্রচুর পরিমানে Visitor থাকে, ব্লগ তৈরীর কয়েকমাস পর Google Adsense Approved করে আপনার ব্লগে Advertisement প্রচার করে টাকা উপার্জন করতে পারবেন। Adsense Approved করতে হলে আপনার ব্লগ সাইটটি বাংলায় হলেও হবে। এডসেন্স নিয়ে আমরা পরবর্তী পর্বে বিস্তারিত আলোচনা করব।
৬. Pages: এখানে সাধারনত ব্লগ সাইট সম্পর্কে বিভিন্ন Page তৈরী করে সাফাই গাওয়া হয়। যেমন ধরুন-আপনার ব্লগ সাইট সম্পর্কে, আপনার নিজের সম্পর্কে, ব্লগের নিয়ম, যোগাযোগ বা কনটাক্ট পেজ ইত্যাদি টাইপের বিভিন্ন Page তৈরী করা হয়।
৭. Layout: Blogger টেমপ্লেট এর একটি সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে এই Layout. এটি ব্যবহার করে আপনার Blog সাইটে বিভিন্ন ধরনের Gadget ব্যবহার করতে পারবেন। Blog সাজানোর ক্ষেত্রেও Layout গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
৮. Theme: এটি হচ্ছে Blogger সাইটের প্রাণ। এটি ছাড়া আপনার ব্লগ সাইটের কথা চিন্তাই করা যায় না। এটি Edit করে আপনার Blog Site এর সম্পূর্ণ কাজ পরিচালনা করতে পারবেন। আপনার Blog যত ধরনের ডিজাইন এবং নানা ধরণের পরিবর্তন করা দরকার সেই সব পরিবর্তনের কাজ এখানে করতে হবে।
৯. Settings: সেটিংস এ সহজ কথাটি আমরা সবাই বুঝি। কাজেই এটা নিয়ে বেশ কিছু বলতে চাচ্ছি না।এখান থেকে আপনার ব্লগের নাম,আপনার ব্লগের বিবরণ এবং আপনার ব্লগ এড্রেস পরিবর্তনসহ আরও অনেক ধরণের কাজ করতে পারবেন।
১০. Reading List: এখানে আপনি ব্লগ. সাইটগুলো Subscribe করবেন সেগুলোর Post শো করবে। কোন ব্লগ Subscribe করে না থাকলে Google এর বিভিন্ন ব্লগে Post শো করবে।
১১. Help: কোন কারনে Blogger ডেভেলপার টিমের সাথে যোগাযোগ করার প্রয়োজন হলে এখানে টার্চ করে যোগাযোগ করে আপনার সমস্যার কথাটি জানাতে পারবে।Google ব্লগার টিম আপনাকে Email এর মাধ্যমে সমস্যার সমাধান সম্পর্কে জানিয়ে দিবে।

HelpBangla.com

এ আজকের পর্ব এ পর্যন্তই পরের পর্বে Blogger এর সেটিংস,পোষ্ট সহ অন্যান্য বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করব।

সৌজন্যে:HelpBangla.com


পরবর্তী পর্ব পড়ুন
→ফ্রিতে ব্লগ সাইট তৈরি করার নিয়ম পর্ব: ৩
3 months ago (May 21, 2019) 212 Views
Report

About Author (50)

Author

প্রযুক্তির মুক্ত বাংলা HelpBangla.com নতুন তথ্য জানতে ও জানাতে, নব অভিলষে আপনাদের মাঝে আসা, নিজে টিপস লিখতে উপরে Sign up করে Login করুন।

image

2 responses to “ফ্রি ব্লগ সাইট তৈরি করার নিয়ম পর্ব: ২”

  1. ()

    ধন্যবাদ

  2. Bissoy Raju (author)

    tnx

Related Posts

click for Home page



Fb page image