ব্লগার সাইট ডিজাইন Gadget ও Layout ফ্রি ওয়েব সাইট তৈরি পর্ব : ৪ | HelpBangla.com
image
HomeBlogspot or Blogger Tipsব্লগার সাইট ডিজাইন Gadget ও Layout ফ্রি ওয়েব সাইট তৈরি পর্ব : ৪
image

ব্লগার সাইট ডিজাইন Gadget ও Layout ফ্রি ওয়েব সাইট তৈরি পর্ব : ৪

Blogger সাইট নিয়ে পূর্ববর্তী পর্ব পড়ে আসুন

ফ্রিতে ব্লগ সাইট খোলার নিয়ম পর্ব ১


ফ্রিতে ব্লগ সাইট খোলার নিয়ম পর্ব ২


ফ্রিতে ব্লগ সাইট খোলার নিয়ম পর্ব ৩


ব্লগার Dashboard Stats পরিচিতিঃ



Stats: Stats ক্লিক করলে নিচের চিত্রের মত শো করবে। এই Options হতে জানতে পারবেন আপনার Blog এ কতজন Followers রয়েছে, কতটি Page View হয়েছে, কোন কোন জায়গা থেকে Visitor এসেছে ইত্যাদি ইত্যাদি।

Stats: Stats এর অধীনে যে Options গুলো রয়েছে তা বিস্তারিত দেখেনিন-
Overview: Overview Options ঠিক আগের মতো শুধু post View সম্পর্কে বাড়তি কিছু Options পাবেন এবং বাকী সবকিছু ঠিক আগেরটির মতো।
Posts: Posts ক্লিক করার পর নিচে দেখতে পারবেন post এর Page View সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন অর্থাৎ কোন Post ও Page কতবার view হলো। এই পেজে একদম উপরের ডান পাশে দিন, সপ্তাহ এবং মাস সহ কিছু Options পাবেন। এগুলি ব্যবহার করে post এর page view ফিল্টার করে আরো অনেক বিস্তারিত জানতে পারবেন।

Traffic Source: Traffic Source কথাটির আপনি নিজেই সহজে অনুধাবন করতে পারছেন। এখান থেকে আপনি জানতে পারবেন কোন কোন website হতে Visitor আপনার ব্লগসাইটে এসেছেন। এছাড়াও Search ইঞ্জিন হতে কি কি Keyword ব্যবহার করে Visitor আপনার Website এ প্রবেশ করেছে এগুলো নিয়ে বিস্তারিত জানতে পারবেন Traffic Source এ নিচের চিত্রে দেখুন-

Audience: Audience এ দেখতে পারবেন কোন Country হতে কত জন Visit করল আপনার ব্লগসাইট, এবং তারা কোন ধরনের বা কি কি Browser হতে আপনার ব্লগসাইট Visit করেছে এবং কোন ধরনের অপারেটিং System ব্যবহার করে আপনার ব্লগসাইট Visit হচ্ছে ইত্যাদি নিচের চিত্রে দেখুন-

Blogger Layout পরিচিতিঃ


ব্লগার Dashboard হতে ক্লিক করলে নিচের চিত্রের মত Blogger Layout দেখতে পাবেন।

প্রত্যেক Blogger সাইটের Layout অংশটি এ রকমই হয়।তবে Template বেধে Blogger Layout টি একটু ভিন্ন হতে পারে।
উপরের চিত্রটিতে ২ সংখ্যা দ্বারা যে অংশটি চিহ্নিত করা হয়েছে সেটি হচ্ছে Blogger Gadget বাটন। এ গুলি সাধারণত Blogger Layout এর উপরে, ডানে, নিচে এমনকি বাম সহ যেকোন দিকেও হতে পারে। আপনি যখনি কোন New Widget যুক্ত করবেন, তখনই Add a Gadget বাটনটিতে ক্লিক করে add করতে হবে। Add a Gadget বাটনটিতে ক্লিক করার পর আপনি নিচের স্কিনশুডের মতে চিত্রটি দেখতে পাবেন।

উপরের স্কিনশুডের চিত্রে যেগুলো দেখতে পাচ্ছেন এগুলি হচ্ছে এক এক রকম Gadgets. প্রয়োজনে এগুলিতে ক্লিক করেই আপনার Blogger এ যুক্ত করতে পারবেন। Gadgets গুলি যে কোন একটিতে ক্লিক করে যোগ করতে গেলে আরেকটি বক্স আসবে, সেখানে প্রয়োজনীয় তথ্য নিজের মতো লিখে Save এ ক্লিক করলেই নতুন Gadget টি আপনার ব্লগসাইটে যুক্ত হয়ে যাবে।

উপরের স্কিনশুডে যে চিত্রটি দেখতে পাচ্ছে এগুলো হল একটি Blogger Gadget. Gadget টিকে আলাদাভাবে দেখানোর কারণ হচ্ছে যে, এটি Blogger Gadgets গুলির মধ্যে সবচেয়ে বেশীই ব্যবহার করা হয়। আপনার Blog সাইটে যদি কোন Custom Widget যুক্ত করতে চান তাহলে Html Gadget এর মাধ্যমে সহজেই বক্সে Code বসিয়ে যুক্ত করতে পারবেন।

সৌজন্যে : HelpBangla.com

3 months ago (May 28, 2019) 178 Views
Report

About Author (50)

Author

প্রযুক্তির মুক্ত বাংলা HelpBangla.com নতুন তথ্য জানতে ও জানাতে, নব অভিলষে আপনাদের মাঝে আসা, নিজে টিপস লিখতে উপরে Sign up করে Login করুন।

image

2 responses to “ব্লগার সাইট ডিজাইন Gadget ও Layout ফ্রি ওয়েব সাইট তৈরি পর্ব : ৪”

  1. ()

    awesome

  2. ()

    Nc

Related Posts

click for Home page



Fb page image