মোবাইলের ব্যাটারি ভাল রাখার উপায় ও ব্যাটারি চার্জে দেওয়ার নিয়ম | HelpBangla.com
image
Homeমোবাইল টিপসমোবাইলের ব্যাটারি ভাল রাখার উপায় ও ব্যাটারি চার্জে দেওয়ার নিয়ম

মোবাইলের ব্যাটারি ভাল রাখার উপায় ও ব্যাটারি চার্জে দেওয়ার নিয়ম

আজকের

HelpBangla.com

এ নতুন টিপসে জানবেন কিভাবে ব্যাটারি ভাল রাখা যায় ও ব্যাটারি চার্জের নিয়মগুলি সম্পর্কে । আমাদের অনেকের প্রায় প্রশ্ন জাগে ব্যাটারি কিভাবে ভাল রাখা যায় এ নিয়ে।
আজকে আমরা Mobile ব্যাটারি চার্জের নিয়ম ও কিভাবে ব্যবহার করলে ব্যাটারি বেশি দিন ভাল থাকবে এটা নিয়েই আলোচনা করব।
আমাদের মধ্যে অনেকেই রাতে phone চার্জে দিয়ে একেবারে ভোরে উঠেই মোবাইল চার্জার মুক্ত করি।
আবার অফিসে বা বাসায় সেই যে Data কেবল দিয়ে Computer চার্জের জন্য যে চার্জারের সাথে কানেক্ট করলেন তা আর খোলার কথা মনে থাকে না, ভোরে দিনের শুরু থেকে শেষ বিকালে data কেবলের থেকে মুক্তি পায়।
আসলে আমরা আমাদের অজান্তেই নষ্ট করছি সকলের গুরুত্বপূর্ণ Mobile ব্যাটারিকে এরপরে phone কোম্পানি বা ব্যাটারি প্রস্তুতকারক কোম্পানিকে দোষ দিচ্ছি।
কিন্তু সামান্য কিছু নিয়ম মেনে মোবাইল চার্জ করলেই তাতে মোবাইল ব্যাটারির ব্যাক-আপ যেমন ভালো পাওয়া যাবে সাথে সাথে বাড়বে মোবাইল ফোনের ব্যাটারি এর আয়ু ।
ব্যাটারি নিয়ে কিছু গুরুত্বপূর্ণ টিপস কীভাবে মোবাইল চার্জ করা উচিত আসুন জেনে নিই :
1. আপনার Phone এর সাথে পাওয়া মোবাইলের অরিজিনাল চার্জারটি ব্যবহার করুন:
প্রতিটা phoneএর সাথেই ফোনটির ব্যাটারির ভোল্টেজ অনুযায়ী মোবাইল চার্জারটি তৈরি করা হয়। মোবাইল চার্জারগুলো দেখতে একই হলেও সকল মোবাইল চার্জার একই হয় না। একই ধরণের বা পোর্টের অন্য মোবাইলের চার্জার হলেও আপনার মোবাইলের সাথে চার্জারের ভোল্টেজ আউটপুট ও কারেন্ট রেট ভিন্ন হতে পারে । এতে আপনার ফোনের চেয়ে বেশি ভোল্টেজের কারণে আপনার Phone এবং ব্যাটারির ক্ষতিগ্রস্ত হবার সম্ভাবনা থেকেই যায়।
2. সস্তায় ক্রয় করা বেনামি বা নামি রাস্তার চার্জার ব্যাবহার করা একদম ঠিক নয়:
আপনার phone এরচার্জার নষ্ট বা খারাপ হতেই পারে এটাই স্বাভাবিক তবে তার পরিবর্তে বাজারের সস্তা বা ফুটপাতের কমদামি চার্জারগুলো কোনভাবেই ব্যবহার করবেন না যদি আপনার মোবাইল ব্যাটারি ভাল রাখতে চান।
বাজারের সস্তা বা ফুটপাতের সস্তার চার্জারগুলোতে ভোল্টেজ ওভারচার্জিং বা ফ্লাকচুয়েশনের থেকে বাঁচার কোনও রকম মেকানিজম সিষ্টেম নাও থাকতে পারে তাই মোবাইল চার্জ দেবার সময় আপনার ব্যাটারি এবং phone উভয়েই বড় ধরণের ক্ষতির হতে পারে।
3. মোবাইল ব্যাটারী চার্জে লাগানোর সময় Mobile প্রোটেক্টিভ কেসটি খুলে নিতে পারেন:
mobile চার্জ দেওয়ার সময় অবশ্যই Phone এর প্রোটেক্টিভ কেসটি খুলে নিন এবং মনে রাখবেন Mobile চার্জিংয়ের সময় আপনার ব্যাটারি একটু হালকা গরম হওয়াটাই স্বাভাবিক। তবে মোবাইল চার্জের সময় এই গরম হিট যদি মোবাইল হতে বেরিয়ে যেতে না পারে এতে সমস্যা তৈরি হবে আপনার ব্যাটারী ও মোবাইল ফোনটির ।
4. আপনার ফোনটি কখনোই পুরোরাত চার্জে দিয়ে রাখবেন না:
Mobile কখনোই পুরোরাত চার্জে দিয়ে রাখবেন না, এটা অত্যন্ত ঝুঁকিপূর্ণ ও বাজে অভ্যাস গুলোর একটি । পুরোরাত চার্জেই সব থেকে বেশি ক্ষতি হয় আপনার mobile ব্যাটারির।
5. একবার মোবাইল চার্জে লাগালে কমপক্ষে ৮০% চার্জ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন:
মনেকরুন একটু পর প্রয়োজনীয় দরকারি কোনও কাজে যাবেন আর আপনার হাতে সময় খুব কম হলে সামান্য চার্জের জন্য মোবাইলটি চার্জে লাগানো থেকে বিরত থাকুন ।
চার্জে লাগালে কমপক্ষে ৮০ শতাংশ চার্জ পূর্ণ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন । এতে আপনার মোবাইল ব্যাটারির আয়ু ভালো থাকবে ।
6. Mobile চার্জে দিয়ে ব্যবহার একইসাথে করবেন না :
অনেকেই Mobile চার্জে লাগিয়ে Game খেলেন, কথা বলেন মোবাইল চার্জে লাগিয়ে , বা সোশ্যাল নেটওয়ার্কে ব্যস্ত থাকেন চার্জরত অবস্থায় । যদি আপনি আপনার ফোন আর ব্যাটারি খুব বেশিদিনই ব্যবহার করতে চান তাহলে চার্জে লাগিয়ে এগুলা করা থেকে আজ থেকেই বিরত থাকুন।
mobile চার্জিংয়ের সময় mobile গরম হয় সে সময়ে মোবাইল ব্যবহার করলেmobile এর তাপমাত্রা খুব দ্রুত হারে বাড়তে থাকে। তাছাড়া মেবাইল চার্জের সময় এটি ব্যবহার করলে স্বাভাবিকভাবে বিস্ফোরণের ভয়ও আছে।
এছাড়াও power ব্যাঙ্ক ব্যবহার করে চার্জে দেওয়ার সময়ও বিষয়টা খেয়াল রাখতে হবে।
7. Mobile এ সপ্তাহে অন্তত একবার একেবারে পুরো ব্যাটারির চার্জ শেষ করে তারপর চার্জে লাগাবেন:
Mobile ফোনের ব্যাটারির যদি লাইফ সাইকেল ভালো রাখতে চান তাহলে প্রতি সপ্তাহ অন্তর অন্তর একবার করে পুরো ব্যাটারির চার্জ শেষ করে তারপর ফোনটি চার্জে দিবেন এতে করেই ব্যাটারি রিফ্রেশ হয়ে অনেক দিন পর্যন্ত ভাল থাকবে।
নতুন নতুন নিয়মিত তথ্য, নতুন নতুন টিপস ও টপিকের জন্য আমাদের

HelpBangla.com

সাইটটি ভিজিট করুন ।

সৌজন্যে : HelpBangla.com

নতুন নতুন তথ্য জানতে নিয়মিত সাইট ভিজিট করুন
6 months ago (April 28, 2019) 262 Views
Report

About Author (62)

Admin

প্রযুক্তির মুক্ত বাংলা HelpBangla.com নতুন তথ্য জানতে ও জানাতে, নব অভিলষে আপনাদের মাঝে আসা, নিজে টিপস লিখতে উপরে Sign up করে Login করুন।

image

comment closed

Related Posts

click for Home page