স্বামী স্ত্রীর রক্তের গ্রুপ একই হলে কি সমস্যা হয় ও স্বামী স্ত্রীর রক্তের গ্রুপ কেমন হওয়া উচিত | HelpBangla.com
image
Homeখাদ্য, পুষ্টি ও স্বাস্থ্য টিপসস্বামী স্ত্রীর রক্তের গ্রুপ একই হলে কি সমস্যা হয় ও স্বামী স্ত্রীর রক্তের গ্রুপ কেমন হওয়া উচিত

স্বামী স্ত্রীর রক্তের গ্রুপ একই হলে কি সমস্যা হয় ও স্বামী স্ত্রীর রক্তের গ্রুপ কেমন হওয়া উচিত

সবাই নিশ্চই আমাদের

HelpBangla.com

এর সাথে ভালই আছেন। এতদিন আমাদের অজানা থাকলেও বর্তমানে অনেকেই জানতে চান স্বামী আর স্ত্রীর গ্রুপ একই হলে কী সমস্যা হয়, বা স্বামী স্ত্রীর ব্লাড গ্রুপ কেমন হওয়া উচিত।
blood রক্ত কি স্বামী স্ত্রী একই blood গ্রুপের হলে বাচ্চার জন্মগতভাবে কোন ধরনের সমস্যা হবে?
এখানে যদি স্বামী ও স্ত্রীর blood বা রক্ত গ্রুপ যদি উভয়ের একই হয় তাহলে এতে স্বামী স্ত্রীর কারো কোনো ধরণের সমস্যা হবে না।
তবে এর সাথে কিছু বিষয় থেকেই যায়।

রক্তের গ্রুপ কি

প্রথমেই জেনে নিন রক্তের গ্রুপগুলো সম্পর্কে । আমাদের রক্ত গ্রুপের ভাগ প্রধানত দুইটি । প্রথমটা হল ABO পদ্ধতি (A, B, AB এবং O) দ্বিতীয়ট RH ফ্যাক্টর (RH পজেটিভ+ আর RH নেগেটিভ -)। আমাদের এই রেসাস বা RHফ্যাক্টর ঠিক করে দেয় আমাদের ব্লাড গ্রুপ পজেটিভ + হবে নাকি নেগেটিভ – হবে।

ব্লাড গ্রুপগুলো হলো :

A পজেটিভ, A নেগেটিভ, B পজেটিভ, B নেগেটিভ, AB পজেটিভ, AB নেগেটিভ, O পজেটিভ এবং O নেগেটিভ।

পজেটিভ নেগেটিভ রক্ত গ্রহণে সচেতনতা


যখন কোনো Negative গ্রুপের ব্যক্তিকে Positive গ্রুপের রক্ত দেয়া হয় তখন গ্রহণকারীর প্রথমবার তেমন কিছু হয় না। তবে রোগীর শরীরে এর বিরুদ্ধে একটি এন্টিবডি সৃষ্টি হয়। এর ফলে একবার Positive রক্তগ্রহণকারী রোগী আবার কখনও যদি Positive গ্রুপের রক্ত নেয়, তবে সেই রোগীর রক্তের কোষগুলো ভাঙ্গতে শুরু করে। এর ফলে জ্বর,কাঁপুনি, বা কিডনি অকেজো হতে শুরু করে গুরুতর সব শারীরিক ও মানসিক সমস্যা দেখা দেয়। এমনকি রক্ত গ্রহনকরী রোগীর মৃত্যুও ঘটতে পারে। এরকম সমস্যাটিকে চিকিৎসাবিদ্যায় বলা হয় ABO ইনকমপ্যাটিবিলিটি।

স্বামী স্ত্রীর রক্তের গ্রুপ


স্বামীর রক্তের গ্রুপ যদি Positive হয় তাহলে স্ত্রীর রক্ত গ্রুপও Positive হতে হবে। আর যদি স্বামীর রক্তের গ্রুপ Negative হয় তাহলে স্ত্রীর Positive বা Negative যে কোনো একটি ফ্যাক্টর হলেই হবে। তবে স্বামীর রক্ত গ্রুপ যদি Positive হয় তাহলে কোনোভাবেই স্ত্রীর রক্তের গ্রুপ Negative হওয়া চলবে না। এ ক্ষেত্রে স্ত্রীর গ্রুপ যদি Negative হয় তাহলে সেই স্ত্রীর স্বামীর রক্তের গ্রুপ Negative হলে নানাপ্রকার সমস্যা এড়ানো যাবে।

ব্লাড গ্রুপ অনুযায়ী সন্তানের অবস্থান:
বামে স্বামী গ্রুপ ও ডানে স্ত্রীর গ্রুপ


Positive (+) Positive (+) সুস্থ সন্তান
Negative (-) Negative (-) সুস্থ সন্তান
Negative (-) Positive (+) সুস্থ সন্তান
Positive (+) Negative (-) প্রথম সন্তান
সুস্থ, দ্বিতীয় থেকে সমস্যা স্বামীর ব্লাড গ্রুপ Positive এবং স্ত্রীর Negative হলে কী হতে পারে স্বামী-স্ত্রীর ব্লাড গ্রুপ মিলে গেলে কোন রকম সমস্যা হয় না। তবে স্ত্রী যদি Negative হয় আর স্বামী যদি Positive হয় তাহলে ‘Litan জিন’ বা ‘Maran জিন’ নামে একটা জিন তৈরি হয়ে যায়, যে জিন পরবর্তীতে জাইগোট তৈরিতে বাধা সৃষ্টি করে বা জাইগোটকে মেরে ফেলে। সেক্ষেত্রে বাচ্চা মৃত জন্ম হতে পারে। বাচ্চা হতে পারে প্রতিবন্ধী জন্মান্ধ।
এছাড়া যখন কোনো Negative গ্রুপের মা Positive ফিটাস (ভ্রুণ) ধারণ করে থাকে এক্ষেত্রে ১ম বাচ্চার ক্ষেত্রে কোনো রকম সমস্যা হবে না। কিন্তু ডেলিভারির সময় Positive ভ্রুণের রক্ত, প্লাসেন্টারের (গর্ভফুল) এ বাধা ভেদ করে মায়ের শরীরে প্রবেশ করবে।
মায়ের শরীরেও প্রসবের সময়ে যে রক্ত বা ব্লাড প্রবেশ করবে, তা প্রসবের কিছু মাসের মধ্যেই মায়ের শরীর Rh এন্টিবডি তৈরি করবে। যখন ঐ মা দ্বিতীয় সন্তান বহন করবেন, তখন যদি তার ভ্রূণের ব্লাডগ্রুপ আবার Positive হয়, তাহলে মায়ের শরীরের মধ্যে আগে যে Anti বডি তৈরি হয়েছিল সেটা প্লাসেন্টার এর সময় বাধা ভেদ করে বাচ্চার শরীরে প্রবেশ করতে পারে। আর যখন ভ্রূণের শরীরে প্রবেশ করবে তখন blood ভ্রূণের লোহিত রক্ত কনিকার সেল ভেঙে যাবে। এরকম সমস্যাকে চিকিৎসা বিদ্যায় বলা হয় Rh ইনকমপ্যাটিবিলিট।
স্বামীর ব্লাডগ্রুপ Positive হলে, বাচ্চা জন্মের পরপরই বাচ্চার রক্তেরগ্রুপ পরীক্ষা করাতে হবে। যদি Negative হয় মায়ের মতো, তবে কিছুই করার দরকার হবে না। আর Positive হলে Anti D ইনজেকশন নিয়ে নিতে হবে ডেলিভারির 72 ঘণ্টার মধ্যে।
সং গৃ হি ত ও পরিমার্জিত
টিপস লিখতে ও নতুন টিপস পড়তে

HelpBangla.com

নিয়মিত ভিজিট করুন

সৌজন্যে : HelpBangla.com
নতুন নতুন তথ্য জানতে নিয়মিত সাইট ভিজিট করুন

6 months ago (May 1, 2019) 607 Views
Report

About Author (62)

Admin

প্রযুক্তির মুক্ত বাংলা HelpBangla.com নতুন তথ্য জানতে ও জানাতে, নব অভিলষে আপনাদের মাঝে আসা, নিজে টিপস লিখতে উপরে Sign up করে Login করুন।

image

1 responses to “স্বামী স্ত্রীর রক্তের গ্রুপ একই হলে কি সমস্যা হয় ও স্বামী স্ত্রীর রক্তের গ্রুপ কেমন হওয়া উচিত”

  1. ()

    valo

     

Related Posts

click for Home page