সড়ক দুর্ঘটনায় করণীয় | HelpBangla.com
image
Homeপ্রাথমিক চিকিৎসাসড়ক দুর্ঘটনায় করণীয়

সড়ক দুর্ঘটনায় করণীয়

মোটর দূর্ঘটনায় প্রাথমিক চিকিৎসা


কারো প্রাথমিক চিকিৎসা সংক্রান্ত জ্ঞান সড়ক দূর্ঘটনার মাধ্যমে যতখানি যাচাই হতে পারে ততোখানি আর কোন কিছুতে নয়। আহতের জখম মারাত্মক হতে পারে এবং ডাক্তারের সাহায্য পেতে হয়তো অনেক দেরী হতে পারে, বিশেষ করে দুরযাত্রায়, জনপথের নির্জন কোন স্থানে।

>br/> সেজন্যে এই প্রাথমিক চিকিৎসা গাইড এর কপি আপনার গাড়ীতেই রাখুন বা HelpBangla.com এ প্রাথমিক চিকিৎসা ক্যাটাগরি ভিজিট করুন,

সেই সাথে প্রয়োজনীয় জরুরী জিনিসপত্র যার মধ্যে রয়েছে


(ক) কাঠের টুকরো তক্তা ( যে কোন ফার্ণিচার কিংবা কাঠের দোকানে পাওয়া যেতে পারে)- ওগুলোর মাপ হচ্ছে ১”*৪”*৩০” এবং ১”*৩”*১৪” (অনেকগুলো রাখবেন)।
(খ) কমপক্ষে ছয়টি ব্যান্ডেজ এবং ৪”*৪” জীবাণুমুক্ত ড্রেসিং।
(গ) সম্ভাব্য প্রয়োজনে আহতকে জড়াবার জন্য এবং তাকে স্থানান্তর করার জন্য একখানা চাদর বা কম্বলও রাখবেন।
(ঘ) নতুন ব্যাটারীসহ একটি ভাল টর্চলাইটও সাথে রাখবেন। সেইসাথে সম্ভব হলে সিগনাল লাইট, যাতে গাড়ী আটকে রাস্তা বন্ধ হয়ে গেলে ব্যবহার করারা যায়।

প্রাথমিক চিকিৎসা প্রয়োগের সময় স্মরণ রাখবেন যে, তাড়াহুড়া করে গাড়ী থেকে বের করতে গেলে আহতের আরও মারাত্মক ক্ষতি হতে পারে, বিশেষতঃ যদি তার মেরুদন্ডে জখম কিংবা পায়ের হাড় ভেঙ্গে থাকে।


[ সম্ভব হলে গাড়ীর মধ্যেই প্রাথমিক চিকিৎসা প্রয়োগ করুন]
[ প্রথমে আহতের পা দু’টো বের করে নিন- সম্ভব হলে তিনজনে ধরুন, দু’জন দু’পাশে, একজন মাথার দিকটায়]
প্রাথমিক চিকিৎসা সাথে সাথে প্রয়োগ করুন, যদি সম্ভব হয় গাড়ীর ভেতরেই, আহতকে গাড়ী হতে বের করার চেষ্টা না করেই। এ ব্যাপারে অন্যথা করবেন (ক) যখন গাড়ীতে আগুন লাগে, (খ) যখন পেট্রোল ছিটিয়ে পড়ে এবং আগুন লাগার সম্ভাবনা দেখা দেয় কিংবা (গ) যখন সড়কের মধ্যবর্তী জায়গায় দূর্ঘটনা ঘটে যেখানে দ্রুতগামী গাড়ী চলাচলের কারণে দ্বিতীয় আর একটি দূর্ঘটনা ঘটার সমূহ সম্ভাবনা থাকে। আহতকে পরীক্ষা করার সময় নিচের নিয়মগুলো অনুসরণ করুনঃ
(ক) নিশ্চিত হয় নিন যে, আহতের শ্বাস-প্রশ্বাস চলছে এবং তার নাড়ী পাওয়া যাচ্ছে। (যদি নাড়ী পাওয়া না যায় বা শ্বাসক্রিয়া বন্ধ হয়ে যায় তাহলে কৃত্রিম হৃদক্রিয়া এবং শ্বাসক্রিয়া পদ্ধতি প্রয়োগ করুন)।
(খ) রক্তক্ষরণ হচ্ছে কিনা পরীক্ষা করুন।
(গ) জখম হয়েছে কিনা পরীক্ষা করুন, বিশেষ করে হাড় ভেঙ্গেছে কিনা।
(ঘ) যথাযথ প্রাথমিক চিকিৎসা পদ্ধতিগুলো প্রয়োগ করুন।
(ঙ) হাড় ভেঙ্গে গেলে ডাক্তারের জন্য অপেক্ষা করুন। অথবা সাহায্যলাভের জন্য যদি নিতান্তই আহতকে স্থানান্তর করতে হয় তাহলে (Link) হাড়ভাঙ্গার ক্ষেত্রে প্রদত্ত বিধি ও সেই সাথে আহত ব্যক্তিকে স্থানান্তরেরর পদ্ধতি অনুসরণ করুন।

সৌজন্যে: HelpBangla.com

নতুন নতুন তথ্য জানতে নিয়মিত সাইট ভিজিট করুন
3 months ago (August 27, 2019) 96 Views
Report

About Author (65)

Admin

প্রযুক্তির মুক্ত বাংলা HelpBangla.com নতুন তথ্য জানতে ও জানাতে, নব অভিলষে আপনাদের মাঝে আসা, নিজে টিপস লিখতে উপরে Sign up করে Login করুন।

image

comment closed

Related Posts

click for Home page