Bangla Health Tipsপ্রাথমিক চিকিৎসা

দুর্ঘটনায় আহত ব্যক্তিকে স্থানান্তর পদ্ধতি

আহত ব্যক্তিকে স্থানান্তর পদ্ধতি
যদি কোন ব্যক্তি ঘাড়ে কিংবা পিঠে আঘাত পায়, বিশেষ করে শিরদাঁড়ায় যদি আঘাত লাগে তবে তাকে নাড়াচাড়া কিংবা স্থানান্তর করার ফলে মেরুরুজ্জু তথা স্নায়ুমন্ডলীতে আঘাত লেগে আরও মারাত্মক ক্ষতি হবার সম্ভাবনা থাকে। এই অবস্থায় আহত ব্যক্তি যেখানে আছে সেখানেই থাকতে দিন এবং একটি চাদর দিয়ে ঢেকে দিন। যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তার কিংবা এ্যাম্বুলেন্স ডাকুন। রোগী যেখানে যে অবস্থায় আছে থাকতে দিন, নড়াচড়া করাবেন না যতক্ষণ না তার আঘাতের পরিমাপ করতে পারছেন এবং যদি আরও ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে তবে সাবধানে নাড়াচাড়া করতে পারেন। যদি আহতকে নিরাপদ জায়গায় টেনে নিয়ে যেতে হয় তবে তাকে লম্বালম্বি টানুন।
উপায়:
আহতকে কম্বলের উপর রেখে টেনে নিয়ে যাওয়া
আহতের শরীরের নিচে এমনভাবে হাত রাখুন যাতে তার পুরো শরীরটা সমানভাবে উত্তোলন করা যায়
পাশ থেকে টানবেন না। যদি সম্ভব হয় একটা চাদর কিংবা কম্বল তার শরীরের নিচে দিন এবং তার এক প্রান্ত ধরে টানুন। যদি রোগীকে নিতান্তই তুলতে হয় তবে শুধুমাত্র তার পায়ের গোড়ালী এবং মাথা ধরে তুলবেন না তাতে শিরদাঁড়ায় আঘাত লাগতে পারে। এই অবস্থায় আহতের শরীরের নিচে এমনভাবে হাত রেখে তুলুন যাতে তার সমস্ত শরীর একই সরলরেখায় সোজাভাবে উপরে উঠে আসে।
যে পর্যন্ত না আপনি নিশ্চিত হচ্ছেন যে ঘাড়ে অথবা পিঠে (শিরদাঁড়ায়) কোন জখম হয়নি, রোগীকে পাঁজকোলা করে গাড়ীতে তুলবেন না। যদি আহত ব্যক্তিকে করতে হয় তবে তাকে শোয়ানো অবস্থায় স্থানান্তর করা প্রয়োজন। এ কাজে যদি সম্ভব হয় স্ট্রেচার ব্যবহার করুন। যদি স্ট্রেচার পাওয়া না যায় তবে দরজার কপাট কিংবা তক্তা ব্যবহার করা যেতে পারে। যদি তাও না পাওয়া যায় তবে বাঁশ কিংবা লাঠি  এবং চাদর দিয়ে স্ট্রেচার বানিয়ে নেয়া যায়। আহতকে সরু বা প্যাচালো সিঁড়ি দিয়ে নামানোর প্রয়োজন হলে চেয়ার অর্থাৎ দুই বা ততোধিক ব্যক্তি হাতে হাত জোড় লাগিয়ে চেয়ারের মত করে তার উপর আহতকে বসিয়ে স্থানান্তর করতে পারেন।
ডাক্তার কিংবা এ্যাম্বুলেন্স কর্মীকে কোন ধরণের এ্যাকসিডেন্ট হয়েছে তা বর্ণনা করুন। সেই সাথে কি রকম আঘাত বা জখম হয়েছে তাও জানান।
সৌজন্যে: HelpBangla.com
এরকম নিত্য নতুন তথ্য জানতে HelpBangla.com নিয়মিত ভিজিট করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button