Internet And Website Tips

ব্লগ সাইট ডিজাইন ও ব্লগার থিম ডিজাইন ( ফ্রি ব্লগ সাইট পর্ব ৫)

Blogger Theme পরিচিতিঃ

Blogger ড্যাশবোর্ড হতে Theme ক্লিক করলে নিচের চিত্রের মত Blogger Preview দেখতে পাবেন। এখানে যে দুটি Blog Preview দেখতে পাচ্ছেন একটি হচ্ছে Computer এবং অন্যটি হচ্ছে Mobile view এর জন্য।
এখানে Live on Blog এর নিচে যে (Customize & Edit HTML) দুটি options দেখতে পাচ্ছেন এ দুটি options ব্যবহার করে আপনি আপনার Blogger Theme কে ইচ্ছামত Customize করতে পারবেন।
Edit HTML বাটন ক্লিক করলে নিচের স্কিনশুডের চিত্রেরমত আপনার Blogger Template এর সকল Web Code দেখতে পাবেন।
এটি হচ্ছে আপনার Blogger code সেকশন। এখানে Css JavaScript এবং Html  ব্যবহার করে আপনি আপনার ইচ্ছামত Theme  সাজাতে পারবেন। এ জন্য আপনাকে অবশ্যই web ডিজাইন সম্পর্কে ধারনা থাকতে হবে। এক কথায় এখানে আপনার Blogger site টিকে যেরকম ইচ্ছা সেরকম করতে পারবেন।
এরপর হচ্ছে Customize options । এটির সাহায্যে আপনি কোন প্রকার code জ্ঞান ছাড়াই আপনার Theme Customize করতে পারবেন। তবে এর কিছু limit রয়েছে, এই limit এর বাইরে আপনি এখানে কিছু করতে পারবেন না। Customize options ক্লিক করলে নিচের Screenshot চিত্রের মত দেখতে পাবেন।

Customize এ আরোও ০৫ টি options দেখতে পাবেন।
এগুলি ব্যবহার করে আপনি আপনার Blogger Template Customize করতে পারবেন।
উপরের চিত্রে Highlight Theme options দেখতে পাচ্ছেন, এর Screenshot এর ডান পাশে বিভিন্ন ডিজাইনের Theme অপশন রয়েছে।
আপনি ইচ্ছে করলে এই options থেকে ক্লিক করে বিভিন্ন রকম Blogger Theme ব্যবহার করতে পারেন।
Background options থেকে Theme এ বিভিন্ন ধরণের Background color এবং বিভিন্ন Picture ব্যবহার করতে পারবেন।
Blogger Theme Adjust Widths কথাটির মানে বোধ হয় বুঝতেই পারছেন। এখান থেকে কেবল মাত্র আপনার Blogger Theme Width পরিবর্তন করতে পারবেন। এখানে দুটি options রয়েছে। Entire Blog এর মাধ্যমে আপনার Blog মূল অংশ এবং Right Sidebar হতে ডান দিকের sidebar এর Width change করতে পারবেন। change করার সময় নিচে এর Blog Preview দেখতে পাবেন।
ফলে এটি Blog Theme Adjust করার জন্য Preview দেখায় আরোও সহজ হবে।
এখানে Blog এর জন্য বিভিন্ন প্রকারের Layout রয়েছে। যেমন-২ কলাম, ৩ কলাম এমনকি ৪ কলাম বিশিষ্ট বিভিন্ন Layout রয়েছে। আপনার ইচ্ছামত এই Layout ব্যবহার করতে পারবেন। Blog Layout এর ছবিগুলি দেখলে আপনি সহজে এটার কাজগুলি বুঝতে পারবেন।
সর্বশেষ যে Advanced settings পাচ্ছেন এটির অধীনে আরোও বেশ কিছু options  রয়েছে, যে settings গুলি আলাদাভাবে বর্ণনা করার চেয়ে চেষ্টা করুন। এ গুলির মাধ্যমে আপনার Blogger Theme বিভিন্ন ধরনের color, font এবং style change করতে পারবেন।
উপরের যতগুলি change করলাম, তার সবগুলি change করার পর Apply to Blog বাটনে ok/ক্লিক করতে হবে। এটির মাধ্যমে আপনার change করা  options গুলি Save হবে। এটি Blog এর ডান পাশের একদম উপরে দেখতে পাবেন।
Blogger Theme সর্বপ্রথম ছবিতে একটি Mobile theme রয়েছে।
Mobile Theme গিয়ার icon ক্লিক করলে উপরের Screenshot মতো চিত্রের মত দেখতে পাবেন। এটি হচ্ছে আপনার Blogger Template Mobile ভার্সনের setting । এখান থেকে আপনি আপনার Mobile Version এর বিভিন্ন Layout ডিজাইন পরিবর্তন করতে পারবেন.
সৌজন্যে: HelpBangla.com
এরকম নিত্য নতুন তথ্য জানতে HelpBangla.com নিয়মিত ভিজিট করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button