Internet And Website Tips

ব্লগার সাইটের সেটিংস পরিচিতি ( ফ্রিতে ওয়েবসাইট তৈরি পর্ব ৬ )

Blogger Settings পরিচিতি পর্ব-6:
উপরের Screenshot এ চিত্রের লাল চিহ্ন দ্বারা Mark করা দুটি options দেখতে পাচ্ছেন এ দুটি options নিয়ে আমরা  এখন আলোচনা করব।
০১।Blogger Basic Settings পরিচিতিঃ

Basic – এটির অধীনেও আরো ৩ টি options রয়েছে। Title এ আপনার Blog এর নাম, Description এ Blog সম্পর্কে ছোট একটি বিবরণ লিখতে পারবেন এবং Privacy Options এ আপনাকে কিছুই করতে হবে না। কারণ এটি ডিফল্টভাবে Public set করা থাকে। কাজেই এ Options টিতে আপনাকে কিছুই করতে হবে না।
Publishing – ব্লগে publishing এর অধীনে মাত্র ১ টি রয়েছে। Blog Address হতে আপনার Blog ঠিকানা চেজ্ঞ পরিবর্তন করে নিতে পারবেন। তাছাড়া আপনি যদি নিজস্ব Domain (যেমন: HelpBangla.com ) অর্থাৎ Custom Domain ব্যবহার করতে চান তাহলে Setup a 3rd Party URL for Your Blog এ টার্চ করে set করতে পারবেন।
Permissions : এটির অধীনেও আর options রয়েছে। Blog Authors এর অধীনে যে Add Authors options  রয়েছে এটিতে টার্চ করে আপনি ইচ্ছে করলে আপনার Blog এর লেখক বাড়াতে পারেন। এ সিষ্টেমটিকে Guest Blogging বলা হয়। আপনি যাকে Blog এর Author করতে চান এখানে তার Email id দিয়ে Send এ টার্চ করলে Author করার জন্য তার কাছে অনুরোধ চলে যাবে।
সে যদি আপনার Author অনুরোধ গ্রহন করে তাহলে সেও আপনার Blog এ আর্টিকেল লিখতে পারবে। তবে সে আপনার Blog এ কোন প্রকার Settings Change করার Permission পাবে না কিংবা সে কিছু চেঞ্জ করতেও পারবে না।
Blog Readers – এ Options ডিফল্টবারে থাকে। কাজেই এটি কোন Change করতে হয় না। তবে এখানেও আপনি আরোও দুটি বাড়তি Options পাবেন। আপনি ইচ্ছে করলে আপনার Blog সাইটটি Private করে দিতে পারেন।
এতে করে আপনার Blog Site আপনি ব্যাতীত আর অন্য কেউ link জানলোও দেখতে পাবে না।
০২। Blogger Posts and Comments Settings পরিচিতিঃ
Posts– এটির অধীনেও আরো ৩ টি Options রয়েছে। Show at most ঘরে Blog Home Page এ যতটি Post দেখাতে চান তা লিখে দিন।
Post Template – এখানে post customize করার জন্য বিভিন্ন রকম Css style ব্যবহার করা হয়। এটি নিয়ে পরবর্তী কোনো post এ বিস্তারিত আলোচনা করে জানাব।
Image Light Box – এটির post এর ছবিতে ক্লিক করলে ওই ছবিটি Light Box হিসেবে দেখা যাবে। এটি সাধারনত Yes Select করা থাকে। এটি যদি No করে দেন ছবিতে ক্লিক করার পর Post এ ফিরে আসার জন্য ব্রাউজারের Back বাটনে টার্চ করা লাগবে।
Comments– এটির অধীনেও options রয়েছে। Blogger Comment এর Location সাধারনত Embedded করা থাকে। এখানেও বেশ কিছু options রয়েছে যেটি আপনি দেখলে সহজে নিজেই বুঝতে পারবেন। Who Can Comment(কে কমেন্ট করবে) এটি আপনার পছন্দমত select করে দিন।
Comment Moderation : Options আপনার পছন্দমত select করে দিন। তবে এটি যদি Always করে রাখেন তাহলে Comment  বার বার আপনাকে Approve করতে হবে। এর পর Show word verification অপশন এবং Show Backlinks অপশন আপনার পছন্দমত দিন। সবশেষে Comment Form Message এর জায়গায় একটি Box পাবেন।
এখানে আপনার Blog সাইটের Comment Policy বা নিয়ম লিখতে পারেন।
উপরের চিত্রের লাল চিহ্ন দ্বারা Mark করা দুটি options দেখতে পাচ্ছেন এ দুটি options  নিয়ে আমরা আজকের post ট আলোচনা করবো।
০১। Blogger Mobile and Email পরিচিতিঃ
Mobile – আপনি যদি Mobile এর মাধ্যমে Blog এ পোষ্ট করতে চান তাহলে এখানে টার্চ করে Options  active  করে নিতে পারেন।
Email – এটির অধীনে আরোও ৩ টি options রয়েছে। আপনি যদি Email এর মাধ্যমেও post করতে চান তাহলে Posting using Email options চালু করতে পারেন। Comment Notification Email এর জায়গায় আপনার Email Address লিখে দিন। এই Email  Google আপনাকে সকল প্রকার Notification  জানিয়ে দেবে। Email to Post options এ তখনই Email দেবেন যখন আপনি Posting using Email options  চালু করবেন। অন্যথায় post using Email  কাজ করবে না।
০২। Blogger Language and Formatting পরিচিতিঃ
Language – এখানে প্রথম options এ English করে রাখাটাই ভাল। তবে আপনি চাইলে আপনার পছন্দমত Language নির্বাচন করতে পারেন। Enable Transliteration এর মানে হচ্ছে আপনি যে language এ অনুবাদ করে দেখাতে চান।
Formatting – এই options এ তেমন কিছু বলার আপনি Bangladesh এ অবস্থান করলে options  উপরের চিত্রেরমত করে দিলেই হবে। যদি অন্য কোন country তে অবস্থান করেন তাহলে সে Country এর Time Zone অনুযায়ী Time নির্ধারন করে দেবেন।
সৌজন্যে: HelpBangla.com
এরকম নিত্য নতুন তথ্য জানতে HelpBangla.com নিয়মিত ভিজিট করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button