Jana Ojana Totthoবিমানের রংবিমানের রং সাদা কেন

বিমানের রং সাদা কেন হয়

বেশিরভাগ বিমান বা উড়োজাহাজ সাদা রঙের হয়ে থাকে।
তবে বিমান বা উড়োজাহাজের রঙ সাদা হওয়ার কারণ আমরা অনেকের অজানা  বিমান বা উড়োজাহাজের রং সাদা হওয়ার একাধিক কারণ আছে। ভাবলে আপনার হয়তো অবাক লাগবে, কিন্তু বিমান বা উড়োজাহাজের রং সাদা করার সঙ্গে গরমকালে সাদা কাপড় পরে আরাম পাওয়ার একটা সম্পর্ক আছে! আসলে গরমকালে সাদা কাপড় পড়ে মজা হল সাদা রং তাপকে শোষণ করে না, ফলে অন্য রঙের তুলনায় এর তাপ কম থাকে।
বিমানের রং সাদা হয় কেন
সাদা রং তাপকে শোষণ না করে তাপ প্রতিফলিত করে দেয়। ফলে সাদা কাপড় পরলে যেমন গ্রীষ্মকালে গরমের তীব্রতা কম লাগে, তেমনই সাদা রংয়ের বিমান বা উড়োজাহাজও সহজে তাপের জন্য গরম হয় না।
তা ছাড়া, বিমান বা উড়োজাহাজের রং সাদা হওয়ার ফলে বিমান বা উড়োজাহাজের কোথাও কোন সমস্যা হলে বা বিমানে ফুটো হলে, বিমান থেকে তেল চুঁইয়ে পড়লে বা বিমানে কোন কারণে কোনও প্রকার ফাটল সৃষ্টি হলে সহজেই ফাটলটা খুঁজে পাওয়া যায়।
তাছাড়া সাদা রঙের বিমান কোথাও হারিয়ে গেলে খুঁজে বের করতে অন্য রঙের থেকে সুবিধাজনক। কারণ জঙ্গলে বা সাগরের মতো জায়গাতেও সাদা রঙের হওয়ার অন্য রঙের তুলনায় সাদা রং এ বিমানের খোজ মেলার সম্ভবনা বেশি। শুধু মাত্র দিনের বেলাতেই নয়, সাদা রংয়ের জন্য রাতের বেলাতেও সহজেই চোখে পড়ে বিমানকে।
তা ছাড়া অর্থনৈতিক কারণও আছে তা হল  বিমান বা উড়োজাহাজে সাদা রং করতে যা খরচ হয় সেটা অন্য যেকোন রংয়ের খরচের তুলনায় অনেকটা কম। খুব বড় বিশাল আকারের বিমান বা উড়োজাহাজ রং করার খরচ অনেক। তাই বিমান বা উড়োজাহাজে সাদা রং করলে সেই বড় বাজেটকে অনেকটাই Manage করা যায়।
তা ছাড়া রোদের তেজের তাপের কারণে অন্য যেকোন রং সহজেই ফ্যাকাসে হয়ে যাওয়ায় স্থায়ীত্ব কম। তাই অন্য রংয়ের তুলনায় সাদা রং বেশিদিন পর্যন্ত অবিকৃত থাকে। সাদা রং ছাড়া অন্য রঙের বিমান থাকলেও তা ডমেস্টিক 

ফ্লাইটের জন্য ছোট

বিমান হয়।

Extra Tags : বিমানের রং সাদা কেন, বিমানের রং সাদা হয় কেন, বিমান সাদা কেন হয়, বিমানের রঙের রহস্য. বিমানের রং সাদা হয় কেন
এরকম নিত্য নতুন তথ্য জানতে HelpBangla.com নিয়মিত ভিজিট করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button