Jana Ojana Totthoকাটুন বড় হয় না কেনকাটুন মিনা রাজুমীনা রাজু কাটুনমীনা রাজু বড় হয়না কেন?

মীনা রাজু বড় হয়না কেন?

ছোট শিশুর প্রশ্ন আমি বড় হচ্ছি কিন্তু মীনা রাজু বড় হয়না কেন, এমন প্রশ্নের জবাবে বাচ্ছাকে কিভাবে বুঝাবেন?

উত্তর ১: যেসকল সচেতনতা মীনা কার্টুনের মাধ্যমে তৈরির চেষ্টা করা হয়েছে তার মধ্যে আছে, বাল্যবিবাহ বন্ধ করা, স্বাস্থ্যসম্মত পায়খানা নির্মাণ ও ব্যবহারে উৎসাহিত করা, মেয়েদের স্কুলে পাঠানো, কমবয়সী মেয়েদের বিয়ে থেকে স্কুলকে বেশি গুরুত্ব দেওয়া, যৌতুক বন্ধ করা, ছেলে-মেয়ে সমান পুষ্টি ও সুযোগ-সুবিধার দাবিদার, প্রয়োজনীয় ও সমঅধিকার পেলে মেয়েরাও অনেক কিছু হতে পারে তা বোঝানো, শহরের বাসায় বাসায় কাজে সাহায্য করে এমন মেয়েদের প্রতি সুবিচার ও তাঁদের প্রয়োজনীয় শিক্ষা নিশ্চিত করা ইত্যাদি।

এই সব শিক্ষা বিষয় সচেতন করার জন্য তাদের কে সব সময় ছোট থাকতে হয় এর কারনে,মিনা রাজু বড় হয় না  .

উত্তর ২: এর কারণ হলো মীনা রাজু শুধুমাত্র কার্টুন, এরা মানুষ নয়। তাই তাদের কোনো খাবারেরও প্রয়োজন হয় না, আর তাই বড় হওয়ার প্রশ্নই আসে না। এই কার্টুনটি শুধুমাত্র বিনোদনের মাধ্যমে বাচ্চাদের বিভিন্ন জিনিস শেখানোর জন্যই দেখানো হয়।

উত্তর ৩: বিষয়টা ওকে একটু ইন্টারেস্টিংভাবে  বুঝালে ও বুঝতে পারবে…কারণটা হচ্ছে মিনা রাজু এগুলো তোমাদের আনন্দ দেওয়ার জন্য ওরা অভিনয় করে থাকে..এগুলা হচ্ছে বিনোদনমূলক কার্টুন..ওদের কোন প্রাণ নেই..ওদের  প্রাণ না থাকলে ওরা খাবার খেলে ও তো বড় হতে পারবে না…  তোমরা যে মটু পাটলো দেখ এগুলাতোই সেইম বড় হয় না… ওরা ও মিনা রাজু এর মতো..বড় হয় ওরা??তখন ওদের মাথায় একটু হলে ও বুদ্ধি কাজ করবে…

এরকম নিত্য নতুন তথ্য জানতে HelpBangla.com নিয়মিত ভিজিট করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button