Facebook And Youtube Tips

ফেসবুক কুপন! ফেসবুক কুপন কি সত্যিই ক্ষতিকর? কি কি সমস্যা হয়? সমাধানের উপায়- বিস্তারিত!

অনলাইন জগতের বেশিরভাগ মানুষই এখন ফেসবুক কুপনের সাথে পরিচিত। অনেকে ব্যবহারও করতেছেন! তবে অনেকে ভাবেন বা লোকমুখে শুনেন যে ফেসবুক কুপন ব্যবহার খারাপ বা পেজের ক্ষতি হয ব্লা ব্লা!
<br/>
হ্যাঁ আমিও বলবো ক্ষতি হয়! একটা প্রচলিত কথা আছে, সকল বস্তুরই ভালো খারাপ নির্ভর করে ব্যবহারের উপর! ফেসবুক কুপনের ক্ষেত্রেও তা প্রযোজ্য। আপনি কুপন যদি সাবধানতার সাথে ব্যবহার করেন তবে আশা করি কোনো সমস্যা হবে না। 
🔵 ফেসবুক কুপন ব্যবহারে কি কি সমস্যা হতে পারে? সমাধান কি?
🔶১। এড রান না হওয়া!
⭕কারণ: এড রান না হওয়াটা বেশিরভাগটাই আপনার এড সেটআপের জন্য হয়! ঠিকঠাকমতো এ সেটআপ করতে না পারলে এরকম হয়! দ্বিতীয় প্রবলেমটি হলো কুপন প্রবলেম। তবে এক্ষেত্রে কুপন প্রবলেম খুব কম হয়। কিন্তু যারা নতুন কাজ করছে কুপনের তারা ঠিকঠাকমতো কাজ করতে পারে না, ঠিকমতো ক্লেইম করতে পারে না যার জন্য এরকম প্রবলেম হতে পারে।
⭕সমাধান: প্রথমত ঠিকঠাক এড রান করা শিখতে হবে। ইউটিউবে এ ব্যাপারে অনেক ভিডিও পাবেন। অথবা বেশি সমস্যা হলে আমাকে বলতে পারেন। দ্বিতীয় সমস্যাটার জন্য আমি সাজেস্ট করবো অভিজ্ঞ কারো থেকে কুপন নিতে। আমি গত কয়েকদিনে ১৫০+ কুপন সেল দিলাম যার মধ্যে মাত্র ৪ টা কুপনে ক্লাইন্ট প্রবলেম পেয়েছে। যা কাকতালীয়!
🔶২। কুপন ডিজেবল হওয়া!
⭕কারণ ও সমাধান: কুপনে ব্যবহারকারীরা সবচেয়ে বেশি সমস্যা ফেস করে কুপন ডিজেবল হওয়া নিয়ে। কুপন ডিজেবল হবার পেছনে অনেকগুলো কারণ রয়েছে।
    1. পেজে লোন থাকা। ফেসবুকে ৫ ডলার কুপন দিয়ে যদি আপনি ৬-৭ বা এর বেশি ডলার খরচ করেন তাহলে ফেসবুক সেটা আপনার থেকে পাওনা থাকবে। আর যখন আপনি এরকম করে অনেকগুলো কুপনের লোন ব্যবহার করবেন তখন ফেসবুক আপনার পেজ ট্র্যাক করবে এবং এই পেজের ব্যবহৃত কুপন ভবিষ্যতে ডিজেবল করে দিবে। তাই আমি সাজেষ্ট করবো ৫ ডলারের কুপনে ১ পয়সাও বেশি ব্যবহার করবেন না। দরকার হলে স্পেন্ডিং লিমিট করে নিবেন। 
    2. পেজে লোন থাকলে শুধু পেজ না অনেকসময় আপনার ডিভাইসও ট্র্যাক করে ফেলবে। সেক্ষেত্রেও কুপন ডিজেবল হতে পারে। আর এর সমাধান আগের পয়েন্টেই দিয়েছি।
    3. পেজে বেশি কুপন ব্যবহার করা। সব কিছুরই একটা লিমিট আছে। ফেসবুক কুপন ব্যবহারেরও লিমিট আছে। আপনার পেজের বাজেট যখন ১০০ ডলারের উপর তখন আপনার জন্য কুপন ব্যবহার না করা বেটার। এর বদলে একোয়া ডুয়েল কারেন্সি কার্ড, পেপাল, মালেশিয়ার রিঙ্গিত এসব ব্যবহার করতে সাজেষ্ট করবো। 
    4. কুপন ক্লেইমে প্রবলেম থাকা। নতুন যারা কুপনের কাজ করে তারা কাজে অনেক ভুল করে৷ আমিও প্রথম পর্যায়ে ভুল করেছি। ক্লেইমে ভুল হলেও কুপন ডিজেবল হতে পারে। সো নতুনদের থেকে কমে পেলেও না নেয়াই ভালো মনে করি আমি।
    5. কুপনের কান্ট্রি এক আর বোষ্ট করা আরেক দেশে! এই প্রবলেমটার জন্যও ডিজেবল হয় অনেক। একটা উদাহরণ দেই, মনে করেন আপনার বাংলাদেশী ড্রাইভিং লাইসেন্স আছে আর আপনি আমেরিকাতে এই লাইসেন্স দেখিয়ে গাড়ি চালাতে গিয়েছেন! সেক্ষেত্রে স্বাভাবিকভাবেই পুলিশ আপনাকে ধরবে৷ কুপনের বেলায়ও এপ্লাই এর সময় বাংলাদেশ দেওয়া কুপন ব্যবহার করা ভালো। খরচ বেশি হলেও আমার ওয়ার্কারদের দিয়ে বাংলাদেশী কুপন বানাই। যেগুলো ডিজেবল হয় কম।
    6. ফেসবুকে অবৈধ সার্ভিস প্রমোট করা! ফেসবুক কর্তৃক কিছু সার্ভিস নিষিদ্ধ। এগুলো যদি আপনি ডলার দিয়েও বোষ্ট করতে যান তাহলেও এড ম্যানেজার ডিজেবল হবে। যেমন: নেটফ্লিক্স একাউন্ট সেল, ১৮+ প্রোডাক্ট সেল, অবৈধ বা থার্ডপার্টি ওয়েবসাইট বা লিংক এবং কিছু সিপিএ অফার প্রমোট করা ফেসবুকে নিষিদ্ধ। এসব জিনিস ফেসবুকে প্রমোট না করাই ভালো!
    7. কাকতালীয় ভাবে ডিজেবল হওয়া। ফেসবুকের অটোমেটেড সিস্টেম অনেকসময় কোনো কারণ বসত কুপন ডিজেবল করে দেয় যা কাকতালীয় এবং তেমন স্পেসিফিক কোনো রোল নেই। 
🔷ডিজেবল হওয়া কুপন ব্যাক আনা! কিছুক্ষেত্রে কুপন ডিজেবল হলে ব্যাক আনা যায়। তবে সব ক্ষেত্রে না। এজন্য ফেসবুকের নিকট Request a Review করে আপিল করতে হয়। মাঝে মাঝে ব্যাক করে মাঝে মাঝে করেনা। আমার থেকে কুপন নিলে এ ব্যাপারে সাপোর্ট দেবার চেষ্টা করবো। 
🔶৩। পেজের রিচ কমে যাওয়া! 
⭕ কুপন ডিজেবল হবার কারণগুলোর জন্যই পেজের রিচ কমে যায়। অই নিয়মগুলো মানতে পারলেই সমস্যা কম হবে আশা করি। পেজের রিচ কমে গেলে ৮০% ক্ষেত্রেই তা ঠিক করা অসম্ভব। তবে অনেকসময় পেজ কিছুদিন আনপাবলিশড করে রাখলে রিচ ব্যাক আসতে পারে। 
🔶৪। আইডির এড পারমিশন রেস্ট্রিক্টেড হয়ে যাওয়া। 
⭕কুপন ডিজেবল হলে অনেক সময় এড পারমিশন ফেসবুক রেস্ট্রিকটেড করে দেয়। যার জন্য ফেসবুক এডভারটাইজিং এর সকল ট্যুল ব্যবহারের পারমিশন থাকে না। কুপন ব্যবহারের পর রিমোভ করে দিলে এবং আগের নিয়মগুলো মেনে চললে এরকমটা খুব কম হয়। 
🔷  Request a review আপিল করে নির্দিষ্ট কিছু নিয়মে এড পারমিশন পুনরায় এলাও করা যায় (সব আইডিতে না)। করো এমন প্রবলেম হলে আমাকে ইনবক্স করতে পারেন। 
ফেসবুক কুপনের প্রচলিত ও কমন সমস্যাগুলো তুলে ধরলাম। আশা করি সকলের উপকারে আসবে। আর কোনো সমস্যা থাকলে ইনবক্স করতে পারেন। বেশি প্রবলেম হলে নেক্সট আর্টিকেল লেখার চেষ্টা করবো। 
ধন্যবাদ! সকলে ভালো থাকবেন। আর কি বিষয়ে আর্টিকেল বা ভিডিও চান তা জানান। ফ্রি হয়ে করার চেষ্টা করবো।
এরকম নিত্য নতুন তথ্য জানতে HelpBangla.com নিয়মিত ভিজিট করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button